একুশ তোমায় ভুলিনি
- দেবজ্যোতিকাজল - অপ্রকাশিত ২৮-০৪-২০২৪

একুশ তোমায় ভুলিনি ।

দোয়েল , ফিঙে আর শালিকের- সরস টুইটারে"
তোমায় ভুলিনি "
একুশ তোমায় ভুলিনি
প্রবাসী সূর্যের প্রত্নরৌদ্দুরে দাঁড়িয়ে কল্পনার 'প্রভাত ফেরিতে'
তোমায় ভুলিনি
তোমার ভুলতে কি পারি ?

তুমি যে বাহান্নের প্রবাল সঙ্গীমেয়ের রক্তকরবী
আমার অজন্মা শিশুর মুখের বুলি
কবির মাথার বিশৃঙ্খলা চুল
সাগর পাড়ের হোঁচট সূর্য
হামাগুড়ি ঢেউ
শহীদ ফেব্রুয়ারীর , ভাষা ফিনকীর রক্ত
একুশ তুমি একাশের সূর্য-তোরণ ভেসে যাওয়া মেঘ ফাল্গুন
আবির হোলির প্রভাত দিবস
একুশ তুমি আরও অনেক কিছু
স্বজন হারান নোনা জল
সহস্র মায়ের বিজয়ী কান্না
ফিরে তাকানো গানের কলি
কালোমেয়ের মেঘাল্পনা
যুবকের উদাস স্বপ্ন, যুবতীর সরল হাসি
ঝড়ের রাতের স্তব্ধ ভাষা
একুশ তুমি বাঙালীর চমক চুমু ।

রবি ঠাকুরের লালমাটি-
শান্তিনিকেতন
নজরুলের কারারুদ্ধ
জসীমুদ্দিনের নক্সিকাঁথা
জীবনানন্দ দাসের বনলতা
:
একুশ তুমি প্রতিবাদি-
নতূন সর্য্যের আয়ুষ্কাল
একুশ তোমায় কখনও ভুলব না কসম
তুমি আমার একুশ বুকের স্মৃতি থেমে য়াওয়া পায়ের পুনশ্চ আত্মপ্রেরণার প্রেত মুর্তি
তুমি আমার গানের স্বরলিপি কবিতার গোধূলীধূসর
নিবারণের ছায়াতৃষ্ণ
স্বপ্ন শরতের চাঁদোয়া
প্রবাসি চোখের করতোয়াশ্রু
একুশ তোমায় ভুলিনি
গন্ধ অরনণ্যে মিহিবাতাসে নিশ্বাসে প্রশ্বাসে , বাঙালী শ্বাসে ,
তোমায় ভুলিনি , ভুলব না ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।